| |
               

মূল পাতা জাতীয় পাকিস্তান বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার : হাইকমিশনার 


পাকিস্তান বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার : হাইকমিশনার 


রহমত নিউজ     10 November, 2022     03:43 PM    


পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রুহুল আলম সিদ্দিক বলেছেন, পাকিস্তান বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার। পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদার করার প্রচেষ্টা চলছে। একইসঙ্গে পাকিস্তানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনেয়োগের আহ্বানও জানিয়েছেন তিনি।

আজ (১০ নভেম্বর) বৃহস্পতিবার পাকিস্তানের জাতীয় দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার পাকিস্তানের মুলতান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এমসিসিআইর ব্যবসায়ী সম্প্রদায়ের উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

এক্সপ্রেস ট্রিবিউন বলছে, পাকিস্তানি বিনিয়োগকারীদের বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে বিনিয়োগের আমন্ত্রণ জানিয়ে হাইকমিশনার রুহুল আলম বলেন, বাংলাদেশ ১০০টি অর্থনৈতিক অঞ্চল এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল প্রতিষ্ঠা করতে যাচ্ছে যেখানে বিনিয়োগকারীদের কর ছাড় ও অন্যান্য প্রণোদনা দেওয়া হবে। পাকিস্তানি ব্যবসায়ীরাও (অর্থনৈতিক অঞ্চল এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে বিনিয়োগে) অংশগ্রহণ করতে পারে এবং সমান সুযোগ উপভোগ করতে পারে।

অবশ্য এর আগে ২০২০ সালেও একবার রপ্তানি শিল্পে পাকিস্তানি বিনিয়োগের আমন্ত্রণ জানিয়েছিল বাংলাদেশ। সেসময় পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসান এই আমন্ত্রণ জানিয়েছিলেন।

দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের জানুয়ারিতে ‘বাংলাদেশে রপ্তানি এবং বিনিয়োগ’ ইস্যুতে পাকিস্তানের করাচিতে আয়োজিত এক সেমিনারে তৎকালীন হাইকমিশনার তারিক আহসান বলেন, আমি পাকিস্তানি ব্যবসায়ীদের বাংলাদেশ থেকে আরও আমদানি করার জন্য আমন্ত্রণ জানাই। পাকিস্তানি কোম্পানিগুলো বাংলাদেশে পোশাক খাতে উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে। এছাড়া তার দেশ বিদেশি বিনিয়োগের সুবিধার্থে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করেছে।

সেসময় পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছিল, অবশ্য সাম্প্রতি বছরগুলোতে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে আমদানি-রপ্তানি বেড়েছে। ২০২১-২২ অর্থ বছরের প্রথম তিন মাসে বাংলাদেশে পাকিস্তানের রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ৩৭ দশমিক ৫৭ শতাংশ বেড়েছে।স্টেট ব্যাংক অব পাকিস্তান-এসবিপির পরিসংখ্যানের বরাত দিয়ে ডন জানায়, পাকিস্তানের এই রপ্তানি আগের বছরের প্রথম প্রান্তিকের ১২৭ দশমিক ৪৮৭ মিলিয়ন মার্কিন ডলারের তুলনায় ২০২১ সালের একই সময়ে ১৭৫ দশমিক ৩৮৯ মিলিয়ন ডলারে বৃদ্ধি পেয়েছে।পাশাপাশি একই সময়সীমায় বাংলাদেশ থেকে পাকিস্তানের আমদানিও ব্যাপক বেড়েছে। ২০২১-২২ অর্থ বছরের প্রথম প্রান্তিকে বাংলাদেশ থেকে পাকিস্তানের আমদানির পরিমাণ আগের বছরের একই সময়ের তুলনায় ৪৩ দশমিক ৯৬ শতাংশ বেড়ে ১৭ দশমিক ৪৪৬ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছিল।